কুড়িগ্রামে সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর প্রশিক্ষণ অনুষ্ঠিত

কুড়িগ্রামে সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর প্রশিক্ষণ

প্রধান প্রশিক্ষক হিসাবে কথা বলছেন সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর চেয়ারম্যান মহোদয়

কথায় আছে ফাগুনের কাছাকাছি আগুন লাগে বেশি বেশি, অর্থাৎ মাঘ-ফাল্গুন-চৈত্র মাসে তুলনামূলক বেশি অগ্নি দুর্ঘটনা ঘটে। এছাড়াও সারাবছর বিভিন্ন সময়েই অগ্নিকান্ড এবং সড়কে দুর্ঘটনা ঘটে। আর স্থানীয় লোকজন যদি নিজেরাই অগ্নিনির্বাপণ করতে পারে তাহলে আগুনের পরিধি যেমন বিস্তৃতি লাভ করবে না ঠিক একইভাবে সম্পদ এবং জীবনের ঝুঁকি কমে আসবে। আবার রাস্তায় চলার নিয়ম যদি আমরা জানি এবং মানি তাহলেও রাস্তায় দুর্ঘটনা এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমে আসবে।

এই বিষয়গুলো অনুধাবন করেই #জয়_বাংলা_ইয়ুথ_এওয়ার্ড-২০২০ বিজয়ী সংগঠন “সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন” উদ্যোগ গ্রহণ করেছে স্থানীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনায় প্রশিক্ষণ কর্মসূচি। এরই ধারাবাহিকতায় গ্রীন ভয়েস, কুড়িগ্রাম জেলার আয়োজনে এবং #ফার্স্ট_সিকিউরিটি_ইসলামি_ব্যাংকের সৌজন্যে কুড়িগ্রামের একঝাঁক তরুণ-তরুণীদের নিয়ে ১৫ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ তারিখে কুড়িগ্রাম কালেক্টোরেট স্কুল ও কলেজে দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হল।

উক্ত প্রশিক্ষণে অগ্নিকান্ডে নিরাপত্তা, সড়ক নিরাপত্তা ও জরুরি উদ্ধার পদ্ধতি এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ে বিষয় ভিত্তিক আলোচনা এবং হাতে-কলমে শিক্ষা দেন সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন -এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জনাব সাখাওয়াত স্বপন।

অগ্নিনির্বাপণের বাস্তব মহড়া

এ সময় প্রথম আলো কুড়িগ্রাম জেলার প্রতিনিধি জনাব শফি খান, জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি জনাব সায়েদ হাসান লোবান, কুড়িগ্রাম কালেক্টোরেট স্কুল ও কলেজের অধ্যক্ষ জনাব হারুন-অর রশিদ, মানবিক ভূইয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব তাজুল ইসলাম তাজ, কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব নারায়ন চন্দ্র রায়, বাংলা ট্রিবিউন কুড়িগ্রাম জেলা প্রতিনিধি জনাব আরিফুল ইসলাম রিগান, সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর সাধারণ সম্পাদক মোনছেফা আক্তার তৃপ্তি, গ্রীন ভয়েস কুড়িগ্রাম জেলার সভাপতি রাইসুল ইসলাম নোমান, গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সভাপতি সোহানুর রহমান সোহান প্রমুখ উপস্থিত ছিলেন।

সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যানসহ প্রশিক্ষণার্থীবৃন্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *