বজ্রপাত ব্যবস্থাপনায় সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর প্রশিক্ষণ

সাম্প্রতিক বজ্রপাত একটি আতঙ্কের নাম। দেশে প্রতি বছর গড়ে প্রায় ৩৫০ অধিক মানুষ প্রাণ হারাচ্ছেন এই বজ্রপাতে। তাই দেশ জুড়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন প্রশিক্ষণ দিচ্ছে “বজ্রপাত ব্যবস্থাপনা, জরুরী উদ্ধার পদ্ধতি ও সিপিআর” বিষয়ে।

এরই ধারাবাহিকতায় গত ১৫ জুন ২০২১ শেরপুর জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হওয়া কিছু উদ্যোমী তরুনকে অনলাইনে প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জনাব সাখাওয়াত স্বপন।

এসময় ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর শেরপুর জেলার সভাপতি জনাব নাইমুর রহমান উক্ত প্রশিক্ষণে যুক্ত হয়ে বলেন-” বর্তমানে বজ্রপাত একটা বড় ধরণের দুর্যোগ এবং এই দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণ এবং জনসচেতনতার বিকল্প নাই। এছাড়াও ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর পটুয়াখালী জেলার সভাপতি ও চট্রগ্রাম জেলার সভাপতি যুক্ত ছিলেন উক্ত প্রশিক্ষণে।

প্রশিক্ষণের সেশন শেষে প্রশ্ন-উত্তর পর্বে প্রশিক্ষণার্থীদের যাবতীয় প্রশ্নের উত্তর দেন প্রশিক্ষক জনাব সাখাওয়াত স্বপন এবং তিনি জানান- প্রশিক্ষণে যারা সক্রিয় অংশ নিয়েছেন তাদের প্রত্যেকেই সফলতার সাথে “বজ্রপাত ব্যবস্থাপনা, জরুরী উদ্ধার পদ্ধতি এবং সিপিআর বিষয়ে কোর্স সম্পন্ন করার জন্য সনদ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *